সাজাপ্রাপ্ত আসামি বেগম জিয়ার মুক্তি চেয়ে সমালোচিত রব, প্রহসন বলছেন বিশেষজ্ঞরা

0
78

নিউজ ডেস্ক: খালেদা জিয়াকে আন্দোলনের মাধ্যমে মুক্ত করা হবে বলে জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব। রোববার (২৪ মার্চ) রাজধানীর এক স্মরণসভায় তিনি এ কথা বলেন।

এদিকে রবের এমন আহ্বানে রাজনৈতিক মহলে সমালোচনার ঝড় উঠেছে। আওয়ামী লীগ থেকে বিতাড়িত নেতার মুখে দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি নেত্রীর মুক্তির দাবিকে রাজনৈতিক প্রহসন বলে মনে করছেন তারা। ক্ষমতার লোভে অপরাধীর পক্ষ নিয়ে রব রাজনৈতিক দেউলিয়াত্বের পরিচয় দিয়েছেন বলেও মন্তব্য করছেন তারা।

বেগম জিয়ার মতো প্রমাণিত দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত আসামির মুক্তির দাবিকে দেউলিয়া রাজনীতির অংশ হিসেবে দাবি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের একজন অধ্যাপক বলেন, রব একজন বর্ণচোরা ধাঁচের নেতা। রব আওয়ামী লীগের রাজনীতি দিয়ে পরিচিতি লাভ করলেও এরশাদের মতো স্বৈরাচারী শাসকের মন্ত্রী হিসেবে ক্ষমতার স্বাদ নিয়েছেন। আবার এরশাদের বিপদের সময় তাকে প্রত্যাখ্যান করেছেন। আবার ৯৬ সালের আওয়ামী লীগ সরকারের আমলে দুর্নীতির দায়ে বরখাস্ত হন তিনি। রাজনৈতিক সুবিধা আদায়ে জেএসডি গঠন করেও লাভবান না হওয়ায় ঐক্যফ্রন্টের ছায়াতলে জড়ো হয়ে বিএনপি তথা জামায়াতের মতো বিতর্কিত শক্তিদের পক্ষে গলাবাজি করছেন।

তিনি আরো বলেন, যে রব একসময় বিএনপি-জামায়াতের মতো সাম্প্রদায়িক শক্তিগুলোকে রুখে দেয়ার দৃঢ়তা দেখিয়েছিলেন, সেই রব আজকে ক্ষমতার হাতছানিতে দণ্ডপ্রাপ্ত আসামির পক্ষে ওকালতি করতেও দ্বিধা করছেন না। তার মতো পরিযায়ী নেতার হাত থেকে কেউ সুরক্ষিত নয়। তিনি কোন উদ্দেশ্য বেগম জিয়ার মুক্তি চেয়েছেন সেটি খতিয়ে দেখা উচিত বলে আমি মনে করি।

এ বিষয়ে জানতে চাইলে আ স ম রব বলেন, দেশ আজকে ক্রান্তিকাল অতিক্রম করছে। দেশ ও বেগম জিয়াকে অপশাসনের হাত থেকে মুক্ত করতে হলে আন্দোলনের বিকল্প নেই। বিএনপির সঙ্গে রাজনৈতিক মতভিন্নতা থাকলেও এই মুহূর্তে বিএনপিই পরম বন্ধু বলে মনে করছি। বিএনপি নেত্রীর মুক্তি চেয়ে আমি কোন অপরাধ করিনি।

তিনি আরও বলেন, রাজনৈতিক স্বার্থে, দেশ ও দশের স্বার্থে আমি বিএনপিকে সমর্থন দিলেও জামায়াতকে কিন্তু মেনে নেইনি। যদিও ঐক্যফ্রন্টে জামায়াতের ব্যাপক প্রভাব রয়েছে। বিএনপি রাজপথে নামলে দেশের রাজনীতিতে পরিবর্তন আসতে পারে- সেই আশা নিয়েই আমি বক্তব্য দিয়েছে। এটি নিয়ে রাজনীতি করার কিছু নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here