শুরু হলো সিয়াম সাধনার মাস `মাহে রমজান`

0
108

শুরু হলো সিয়াম সাধনার মাস `মাহে রমজান`

প্রকাশিত: ৭ মে ২০১৯

   

শুরু হলো পবিত্র মাহে রমজান। সিয়াম সাধনার মাস। সোমবার সন্ধ্যায় দেশের আকাশে রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ মঙ্গলবার থেকেই দেশের ধর্মপ্রাণ মুসলমানরা রোজাব্রত শুরু করেছে। এর আগে সোমবার রাতে তারাবি নামাজ পড়া এবং শেষ রাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে শুরু হয় মাহে রমজানের আনুষ্ঠানিকতা। জাতীয় চাঁদ দেখা কমিটি জানিয়েছে, সোমবার রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ (মঙ্গলবার) থেকে রমজান শুরু হচ্ছে। আগামী ২৬ রমজান (১ জুন) শনিবার রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল কদর উদযাপিত হবে।

এর আগে সোমবার বাদ মাগরিব জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসে। কমিটির পক্ষ থেকে দেশের আকাশে রমজানের চাঁদ দেখা যাওয়ার কমিটির সিদ্ধান্ত জানানোর পরই রাতে মুসল্লিরা ছুটে যান মসজিদের পানে তারাবি নামাজে শরিক হতে। শেষ রাতে সেহরি খাওয়ার মাধ্যমে সিয়াম সাধনাও শুরু করেন। এই সিয়াম সাধনা চলবে মাসব্যাপী।

এদিকে পবিত্র রমজান উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকেও মাসব্যাপী ধর্মীয় অনুষ্ঠান, আলোচনা সভা, ইফতার মাহফিল ও ইসলামী বইমেলাসহ নানাবিধ কর্মসূচী গ্রহণ করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে রমজান উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১ হতে ২৫ রমজান পর্যন্ত বয়স্কদের জন্য বোগদাদী কায়দায় কোরান শিক্ষা দেয়া হবে। এদিকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ১ রমজান থেকে মাসব্যাপী ইসলামী বইমেলা অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। মাহে রমজানে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেইটে মাসব্যাপী হালাল পণ্য বিক্রি ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী প্রতিদিন সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। মেলায় বিশেষ কমিশনের ইসলামী বই বিক্রয় করা হবে। এ ছাড়াও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব দিকে প্রতিদিন প্রায় ৪ হাজার রোজাদারের জন্য ইফতারের ব্যবস্থা রাখা হয়েছে। আজ থেকেই এই ইফতার মাহফিল শুরু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here