বাংলাদেশের করোনা নিয়ে গুজব ছড়াচ্ছে বিদেশ থেকে পরিচালিত পোর্টাল

0
66

 

 

 

 

 

 

বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা ও মৃতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি ও গুজব ছড়াচ্ছে বিদেশ থেকে পরিচালিত কয়েকটি অনলাইন নিউজ পোর্টাল। ইতোমধ্যে বাংলাদেশিদের মধ্যে এসব সংবাদ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।

সোমবার (৩০ মার্চ) রাতে ‘এখন সময়’ নামের একটি অনলাইনে কথিত জাতিসংঘের একটি গোপন নথির বরাত দিয়ে, করোনায় বাংলাদেশে সম্ভাব্য মারা যাওয়ার ‘একটি সংখ্যা’ উল্লেখ করা হয়েছে। পোর্টালটিতে যে সম্ভাব্য মৃত্যুর সংখ্যা উল্লেখ করা হয়েছে, বর্তমানে সারাবিশ্বে করোনায় মৃতের সংখ্যা তার ৫৪ ভাগের ১ ভাগ।

অনলাইন নিউজ পোর্টালটির এডিটর হিসেবে কাজী শামসুল হক ও ম্যানেজার ফারহানা চৌধুরীর নাম উল্লেখ করা হয়েছে। এছাড়াও পোর্টালের ঠিকানা উল্লেখ করা হয়েছে যুক্তরাষ্ট্রের জ্যাকশন হাইটসে।

‘এখন সময়’-এর নামের এই কথিত পোর্টালটির এই বিভ্রান্তিকর নিউজটির সর্বশেষ প্যারায় ‘নেত্র নিউজ’-এর নামে আরেকটি কথিত অনলাইনের একটি নিউজের বরাত দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, নেত্র নিউজে উল্লেখিত একদল বাংলাদেশি ও যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষকদের পূর্বাভাস প্রতিবেদনে জাতিসংঘের এই প্রতিবেদনের (কথিত) সম্ভাব্য মৃত্যুর সংখ্যা একই উল্লেখ করা হয়েছে।

‘নেত্র নিউজ’ নামের ভূঁইফোর অনলাইনটির অফিসের ঠিকানাও যুক্তরাষ্ট্র উল্লেখ করা হয়েছে। বিভিন্ন গুজব ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশের কারণে সাইটটি বর্তমানে বাংলাদেশ থেকে ব্লক করে দেয়া হয়েছে। ব্লক করে দেয়া হয়েছে তাদের ফেসবুক পেইজটিও।

সোমবার রাতে ‘বিডি করোনা ডট ওয়ার্ডপ্রেস’ নামের একটি সাইট থেকে বাংলাদেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা নিয়ে বিভ্রান্তিকর নিউজ পোস্ট করা হয়েছে। সেখানে ‘বাংলাদেশে কোভিড-১৯ এর বেসরকারি মৃত্যুসমূহ’ নামে একটি সংবাদ ছাপা হয়। যদিও সংবাদটির সঙ্গে বাংলাদেশের করোনা বিষয়ক তথ্য সরবরাহের মুখপাত্র আইইডিসিআরের (রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান) তথ্যের কোনো মিল নেই। রাতভর আলোচনার পর মঙ্গলবার সকাল থেকে সাইটের নিউজটি বাংলাদেশে দেখা যাচ্ছে না।

গুজব ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশের অভিযোগে কথিত অনলাইন নিউজ পোর্টালগুলোসহ কমপক্ষে ৫০টি ফেসবুক আইডি, পেইজ ও ইউটিউব চ্যানেল শনাক্ত করেছে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা।

এ বিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘করোনাকে কেন্দ্র করে পৃথিবীব্যাপী ফেক নিউজ ও গুজব ভয়ঙ্কর রূপে দেখা দিয়েছে। বাংলাদেশও এর বাইরে নয়। আমরা গুজব ও ফেক নিউজের বিরুদ্ধে প্রচারণা ও ব্যবস্থা নিচ্ছি। গোয়েন্দা সংস্থা ও র‍্যাব পুলিশের সাইবার টিম কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে কয়েকজনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে এবং গুজব ছড়ানো আইডি বন্ধ করা হয়েছে।’

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. সোহেল রানা জাগো নিউজকে, ‘সামা‌জিক যোগা‌যোগমাধ্য‌মের বিশাল জগত ম‌নিট‌রিং সহজ নয়। তদুপ‌রি, আমা‌দের চেষ্টা অব্যাহত র‌য়ে‌ছে। গুজব রটনাকারী‌দের বিরু‌দ্ধে ব্যবস্থা নেয়া হ‌চ্ছে। মানুষ‌কেও স‌চেতন কর‌ছি গুজ‌বে কান না দি‌তে। গুজব ছড়া‌নো লিংক ও অ্যাকাউন্ট চিহ্নিত ক‌রে ব্যবস্থা নেয়ার জন্য নিয়‌মিত বি‌টিআর‌সি‌কে পাঠানো হ‌চ্ছে।’

সর্বশেষ সোমবার জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, দেশে নতুন করে একজনসহ মোট ৪৯ জন করোনাভাইরাসে আক্রান্ত। মারা গেছেন ৫ জন। সুস্থ হয়েছেন ১৯ জন।

আইইডিসিআর জানায়, এখনও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৩২ জন। আর ৬২ জন আছেন আইসোলেশনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here