বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য: কৃষিমন্ত্রী

0
26

 

 

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য। এই বাংলাদেশের সবটা জুড়ে তাঁর জীবন জড়িয়ে আছে। দুঃখজনকভাবে তাঁর জীবনটি ছিল সংক্ষিপ্ত, কিন্তু তিনি তাঁর স্বল্পায়ু জীবনের শৈশব কৈশোর থেকে মানুষের কল্যাণে মঙ্গলে নিজেকে যেভাবে নিয়োজিত রেখেছিলেন সেটি ছিল অনেক বিশাল ও সুবিস্তৃত। সেজন্য, তাঁর জীবনী পাঠ খুব সহজ নয়। তবে তাঁর ‘ অসমাপ্ত আত্মজীবনী’, ‘ কারাগারের রোজনামচা’ ও ‘ আমার দেখা নয়াচীন’ বইগুলো পড়লে, তাঁর জীবনের দর্শন, চেতনা ও নিরন্তর সংগ্রাম এবং মানুষের কল্যাণ ভাবনা সম্পর্কে গভীরভাবে জানতে পারা যায়।

কৃষিমন্ত্রী রবিবার ঢাকায় জাতীয় জাদুঘরে ‘প্রতিদিন মুজিবপাঠ’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। বেসরকারি সংস্থা ‘পদক্ষেপ বাংলাদেশ’ মুজিব শতবর্ষ উপলক্ষ্যে বৈচিত্র্যময় এই অনুষ্ঠানের আয়োজন করে।

কৃষিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর জীবনীপাঠ থেকে তরুণ প্রজন্মের অনেক কিছু জানার আছে, শেখার আছে। বঙ্গবন্ধু তাঁর আদর্শ ও চেতনাকে দীর্ঘ সংগ্রাম, আন্দোলন ও ত্যাগের মাধ্যমে বাস্তবে রূপ দিয়েছিলেন। দেশের ও দেশের মানুষের কল্যাণে নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। সেজন্য, মুজিবপাঠ তরুণ প্রজন্মের জন্য আলোর পথরেখা। এর মাধ্যমে তরুণেরা মানবপ্রেম, দেশপ্রেম ও পরার্থপরতায় উজ্জীবিত হয়ে অসাম্প্রদায়িক, উন্নত- সমৃদ্ধ সোনার বাংলা গড়তে সক্ষম হবে।

অনুষ্ঠানে উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাসসের চেয়ারম্যান অধ্যাপক আআমস আরেফিন সিদ্দিক। ‘পদক্ষেপ বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা সভাপতি বাদল চৌধুরীর সভাপতিত্বে বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার, বাসসের সাবেক সিটি এডিটর অজিত কুমার সরকার, পদক্ষেপ বাংলাদেশের সাধারণ সম্পাদক জান্নাতুন নিসা প্রমুখ বক্তব্য রাখেন।

আয়োজকরা জানান, প্রতিদিন রাত ৮.৩০ থেকে ০৯.৩০ টা পর্যন্ত ভার্চুয়ালি ‘প্রতিদিন মুজিবপাঠ’ কার্যক্রম চলবে। জুম লিঙ্কের মাধ্যমে আগ্রহীরা এ পাঠ কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here