ডিজিটাল সিকিউরিটি আইন নিয়ে জাতিসংঘের সঙ্গে আলোচনা করছে সরকার

0
387

ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ বন্ধে জাতিসংঘের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে সরকার। ওই আইনের অধীনে সাংবাদিকদের হয়রানি বন্ধে সুষ্ঠু তদন্তের ওপরও জোর দেওয়া হচ্ছে।

রবিবার (১৬ জানুয়ারি) বিদেশি কূটনীতিকদের উদ্দেশে এক ব্রিফিংয়ে এ বিষয়গুলো তুলে ধরেন আইনমন্ত্রী আনিসুল হক। পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত ওই ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন সভাপতিত্ব করেন। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিভিন্ন বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরার পাশাপাশি বিদেশি কূটনীতিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ বন্ধে সরকার দৃঢ়প্রতিজ্ঞ এবং এ বিষয়টি আইনমন্ত্রী কূটনীতিকদের কাছে ব্যাখ্যা করেন।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র জানায়, ব্রিফিংয়ে বিষয়টি নিয়ে সরকারের পক্ষ থেকে ব্যাখ্যা দেন আইনমন্ত্রী। সরকারের চিন্তাভাবনা নিয়ে মন্ত্রী জানিয়েছেন, যেকোনও সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলে সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতার না করে বিষয়টি আইসিটি অ্যাক্ট ২০০৬-এর একটি সেলের কাছে উত্থাপন করা হবে। ওই সেল যাচাই বাছাই করার পরে প্রাথমিক সত্যতা পেলে মামলা করা যাবে।

এছাড়া, ডিজিটাল সিকিউরিটি আইন বিষয়ে বিভিন্ন দেশের সবচেয়ে ভালো চর্চাগুলো সম্পর্কে সরকার জেনেভাভিত্তিক অফিস অব দ্যা কমিশনার অব হিউম্যান রাইটসের সঙ্গে আলোচনা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here