সরকারি-বেসরকারি অফিস চলবে অর্ধেক জনবলে

0
169

অর্ধেক জনবল দিয়ে সরকারি-বেসরকারি সব অফিস চলবে। রোববার রাতে এ সংক্রান্ত আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। করোনার নতুন ধরন ওমিক্রনসহ ডেল্টার ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে সরকারি-বেসরকারি অফিসের ক্ষেত্রে নতুন এ নির্দেশনা জারি করা হয়। আজ সোমবার থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবল নিয়ে অফিস চালানোর নির্দেশনা কার্যকর থাকবে।

আদেশে বলা হয়েছে, করোনার সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ২৪ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন তিন শর্তে সার্বিক কার‌্যাবলি-চলাচলে বিধিনিষেধ আরোপ করা হলো।

সব সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত/ বেসরকারি অফিসগুলো স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক অর্ধেক সংখ্যক কর্মকর্তা-কর্মচারী নিয়ে পরিচালনা করতে হবে। অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাপ্তরিক কার্যক্রম ভার্চুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করবেন।

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে আদালত এবং ব্যাংক-বীমা সংক্রান্ত প্রতিষ্ঠানগুলোর বিষয়ে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিমকোর্ট আদালত বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে। এছাড়া ব্যাংক-বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় গত ১৩ জানুয়ারি থেকে ১১ দফা বিধিনিষেধ দিয়েছে সরকার। এরপরও ঊর্ধ্বমুখী সংক্রমণে প্রভাব না পড়ায় ২১ জানুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ নতুন ৬টি নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনায় বলা হয়েছে, রাষ্ট্রীয়, সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় সমাবেশ ও অনুষ্ঠানগুলোয় ১০০ জনের বেশি মানুষের সমাবেশ করা যাবে না। এসব ক্ষেত্রে যারা যোগদান করবেন তাদের অবশ্যই করোনা টিকার সনদ অথবা ২৪ ঘণ্টার মধ্যে করা পিসিআর টেস্টের নেগেটিভ সনদ থাকতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here